• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ফুলবাড়ী উপজেলায় এক ছাগলের ৬ বাচ্চা 

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২১  

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় একসঙ্গে ছয়টি বাচ্চার জন্ম দিয়েছে একটি দেশি জাতের ছাগল। মা ছাগল ও বাচ্চাগুলো সুস্থ আছে। এ খবর আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েছে। বাচ্চাগুলো দেখতে ছাগলের মালিকের বাড়িতে শত শত মানুষ ভিড় করছেন।

ছাগলটি উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের সীমান্তঘেঁষা গজেরকুটি গ্রামের আসমত আলী-মনোয়ারা বেগম দম্পতির। সোমবার (১৩ ডিসেম্বর) রাতে পরপর ছয়টি বাচ্চা জন্ম দেয় ছাগলটি।

মনোয়ারা বেগম পেশায় একজন গৃহিণী। তার ইচ্ছায় ধারদেনা করে ছাগলটি কিনে আনেন আসমত আলী। এক বছরের মধ্যে প্রথমবারেই দুটি বাচ্চা জন্ম দেয়। দ্বিতীয়বার চারটি বাচ্চার জন্ম দেয়। তৃতীয়বারে জন্ম দেয় তিনটি। চতুর্থবার সোমবার রাতে এক এক করে ছয়টি বাচ্চার জন্ম দেয় ওই ছাগলটি। ছয়টি বাচ্চার মধ্যে তিনটি পুরুষ ও তিনটি নারী জাতের।

মা ছাগলটি সুস্থ আছে। একইসঙ্গে ছয়টি বাচ্চাও স্বাভাবিকভাবে চলাফেরা করছে। একসঙ্গে এতগুলো বাচ্চা হওয়ায় আসমত আলী ও তার স্ত্রী মনোয়ারাকে ‘ভাগ্যবান’ মনে করছেন স্থানীয়রা।

ছাগলের মালিক আসমত আলী ও তার স্ত্রী আনোয়ারা বেগম বলেন, আল্লাহর অশেষ রহমতে ছাগলের ছয়টি বাচ্চা হওয়ায় আমরা খুবই খুশি। দেশি জাতের ছাগলটি মোট ১৫টি বাচ্চার জন্ম দিয়েছে।

উপজেলার খলিশাকোঠাল এলাকা থেকে ছাগলের বাচ্চা দেখতে আসা সেকেন্দার আলী বলেন, ‘আগে কখনও একসঙ্গে ছাগলের ছয়টি বাচ্চা জন্ম হতে দেখিনি। এই প্রথম দেখলাম। ছয়টি বাচ্চাই সুস্থ ও দেখতে সুন্দর।’

ওই ওয়ার্ডের ইউপি মেম্বার এরশাদুল হক বলেন, ছাগলটি একসঙ্গে ছয়টি বাচ্চা জন্ম দিয়েছে। এ ঘটনায় আসমত আলীকে আমি ভাগ্যবান বলে আমি মনে করি। সকাল থেকেই বাচ্চাগুলো এক নজর দেখতে শত শত মানুষ ভিড় করছে।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল হাই সরকার বলেন, এটি একটি স্বাভাবিক প্রজনন ক্রিয়া। এর আগেও ব্ল্যাকবেঙ্গল ছাগল থেকে এরকম ঘটনা একাধিকবার ঘটেছে। এটাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় মাল্টিপ্রা বলে। যার বাংলা অর্থ দুইয়ের অধিক বাচ্চা প্রজনন ক্রিয়া।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –